সৌদি আরব প্রবেশে অস্থায়ী নিষেধাজ্ঞা তুলে নেওয়া হল

করোনাভাইরাসে নতুন ধরন যেন সৌদি আরবে ছড়িয়ে না পড়তে পারে সেই জন্য সেদেশে অন্য দেশ থেকে প্রবেশ করার উপর নিষেধাজ্ঞা প্রয়োগ করেছিল সৌদি কর্তৃপক্ষ।তবে আজকে রবিবার ভোরে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা সংবাদ মাধ্যমকে জানিয়েছে সেই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে সৌদির প্রেস এজেন্সিকে জানিয়েছে রবিবার সকাল ১১ টা থেকে আকাশ,স্থল এবং জল পথে সৌদিতে প্রবেশ করা যাবে।সুত্র আরব নিউজ।

তবে বিবৃতিতে আরও বলা হয়েছে,যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকাসহ অনন্যা দেশে করনাভাইরাসের যে নতুন ধরন ছড়িয়েছে তাঁদের উপর নিষেধাজ্ঞা রেখেই এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

আরব নিউজ এর খবরে বলা হয়েছে,যারা সৌদিতে প্রবেশ করতে চান তাঁদের অবশ্যই ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। কোয়ারেন্টিনে থাকার পরেই মিলবে সৌদিতে প্রবেশের অনুমতি।এবং যেসব সৌদি নাগরিক এই মুহূর্তে সৌদির বাহিরে (অন্য দেশগুলোতে) আছেন তাঁদের মানবিক এবং প্রয়োজনীয়তা বিবেচনা করে সৌদিতে প্রবেশ করার অনুমতি দেওয়া হবে।তবে তাঁদেরকে সৌদিতে প্রবেশ এর পর বাধ্যতামূলক ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

করনাভাইরাসের নতুন যে ধরন মিলেছে তা প্রথমে ধরা পরে যুক্তরাজ্যে।এরপর ইউরোপ এর বিভন্নি দেশে একই রকমের করনাভাইরাসের দেখা মিলে এবং পর্যায়ক্রমে দক্ষিণ আফ্রিকার কিছু দেশেও করোনা ভাইরাসের এই নতুন ধরন ধরা পরে।এরপরেই গত বছরের ২০ ডিসেম্বরে আকাশ,স্থল এবং জল পথে সৌদিতে প্রবেশ করার উপর নিষেধাজ্ঞা জারী করে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

তবে আজকে থেকে সৌদিতে শুধুমাত্র কিছু দেশের মানুষ ছাড়া (যে দেশগুলোতে করনাভাইরাসের নতুন ধরন ধরা পরেছে) সৌদি কর্তৃপক্ষের দেওয়া শর্ত মেনে ভ্রমন অথবা যেকোনো প্রয়োজনে প্রবেশ করতে আর কোন বাঁধা থাকল না।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *