শনিবার থেকে ভারতের পিঁয়াজ আসা শুরু

দিনাজপুর স্থল বন্দর দিয়ে শনিবার থেকে আবারও পিঁয়াজ আসা শুরু হবে।কেননা পিয়াজ রপ্তানিতে ভারত সরকারের যে নিষেধাজ্ঞা ছিল তা ভারত সরকার তুলে নিয়েছে।দিনাজপুর স্থল বন্দরের আমদানিকারকরা আমাদের কে জানিয়েছে যে আগামীকাল শনিবার থেকে এই পিঁয়াজ আসা শুরু হবে এবং তাঁরা ইতিমধ্যে পিঁয়াজের জন্য ব্যাংকে এলসি চালু করেছে।এদিকে ভারত থেকে পিঁয়াজ আসার খবর আসতেই বাজারে পিঁয়াজের দাম কেজি প্রতি কমেছে ৭-৮ টাকা করে।

দিনাজপুর স্থল বন্দরের আমদানিকারকরা জানান গত বছর ভারতের অভান্তরিন সংকট এবং আরও বেশকিছু কারন দেখিয়ে ভারত সরকার পিঁয়াজ রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারী করেন ফলে বন্ধ হয়ে যায় ভারত থকে বাংলাদেশে পিঁয়াজ আসা।আর এই পিঁয়াজ আসা বন্ধ হবার কারনে আমাদের দেশে গতবছর পিঁয়াজের দাম বেড়ে হয়ে যায় কয়েকগুন।

দাম বেড়ে যাবার কারনে গত বছর আমরা মিয়ানমার, পাকিস্তান, মিসর, তুরস্ক ও চীন থেকে প্রচুর পরিমানে পিঁয়াজ আমদানি করেছিলাম।আমদানি করার পর থেকে পিঁয়াজের দাম কিছু স্বাভাবিক পর্যায়ে আসে।এবারও আমরা মনে করি পিঁয়াজের দাম বেশী আছে বাজারে,শনিবার থেকে পিঁয়াজ আসা শুরু হলে দাম কবে যাবে বলে আমরা আশা করছি।এমনটাই বলছিলেন আমদানিকারকরা।

বাংলাহিলি বাজারের বেশ কয়েকজন খুচরা পিঁয়াজ বিক্রেতা জানান,শুধু পিঁয়াজ আসার খবর সুনেই পিঁয়াজের দাম কেজি প্রতি কমেছে ৭ থেকে ৮ টাকা করে।গত বুধবার যে পিঁয়াজ বিক্রি হয়েছে ৩৮ থেকে ৪০ টাকা সেই পিঁয়াজ আজকে বিক্রি হয়েছে ৩০ থেকে ৩২ টাকা দরে।

হিলি বন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র সুত্রে আমরা জানতে পেরেছি,ভারত সরকার পিঁয়াজ রপ্তানি করার উপর সেদেশের ব্যাবসায়িদের উপরে যে নিষেধাজ্ঞা আরোপ করেছিল সেই নিষেধাজ্ঞা গত ২৮ ডিসেম্বর ২০২০ এ তুলে নিয়েছে।আর এই নিষেধাজ্ঞা তুলে নেবার ফলে আমাদের স্থলবন্দরের আমদানিকারকরা ভারত থেকে নতুন করে ৫-৬ হাজার টন পিঁয়াজ আমদানি করার জন্য উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র আবেদন করেছেন।আমরা যাচাই বাছাই করছি খুব শীঘ্রয় আমরা আমদানিকারকদের অনুমতি দিব।

এদিকে দিনাজপুর হিলি স্থল বন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ আমাদের প্রতিনিধিকে জানান,ভারত থেকে পিঁয়াজ আসলে পিঁয়াজের পাইকারি মূল্য ২০ টাকা থেকে ২৫ টাকার ভেতরই থাকবে এবং বাজারে চাহিদার উপর ভিত্তি করে আমরা ভারত থেকে পিঁয়াজ আমদানি করব।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *