ঘুম থেকে উঠেই যে কাজ গুলো করা যাবে না

করোনার কারনে আমাদের জীবনযাত্রা প্রায় পুরোটা পরিবর্তন হয়ে গেছে।আমাদের জীবনটা ঠিক ১ বছর আগেও আসলে এমন ছিল না।তাই আমাদেরকে নতুন নিয়মের সাথে মানিয়ে নিয়েই চলতে হবে।আর এই কারনেই প্রতিদিনের সকালটা শুরু করতে হবে ভালোভাবে।কারব সকাল যদি ভালো হয় তাহলে আপনার সারাদিনই ভালোভাবে কাটবে।সুতরাং প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে ঘুম থেকে উঠার চেষ্টা করুন।

তবে অনেক সময় আমরা ঘুম থেকে উঠে এমন কিছি কাজ করি যা আমাদের সাস্থের জন্য একেবারেই ভালো নয়।এই অভ্যাসগুলো আমাদের অনেক বিপদ ডেকে আনে।আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আমরা এমন কিছু বিষয়ে জানবো যে কাজ গুলো একবারেই ঘুম থেকে উঠে করা উচিত নয়।তাহলে চলুন শুরু করা যাক।

আপনি হয়ত ঘুম থেকে উঠেই খালি পেটে ব্যাথা কমানোর ঔষধ খেতে যাচ্ছেন।দাঁড়ান!আপনি কেন নিজে নিজের ক্ষতি করতে যাচ্ছেন?আপনি কি জানেন যে খালি পেটে ব্যাথা কমানোর ঔষধ আপনার জন্য ভয়াবহ বিপদ ডেকে আনতে পারে?সুতরাং আপনার যদি ব্যাথা কমানোর ঔষধ খেতেই হয় তাহলে কিছু না হলে অন্তত দুইটা বিস্কুট খেয়ে তার পর খেয়ে নিন।

ঘুম থেকে উঠেই কি আপনার চুইং গাম চিবানোর অভ্যাস আছে?যদি আপনার উত্তর হ্যাঁ হয় তাহলে এখন ই এই অভ্যাস ত্যাগ করুন।কারন চুইং গাম ডাইজেস্টিভ অ্যাসিড উৎপন্ন করে।আর চুইং গাম চিবালে আমাদের গ্যাস্ট্রিকের সমস্যা বেশী হবার সম্ভবনা বেড়ে যায়।

শরীর ভালো রাখতে ঘুম থেকে জাগার পর হাত পা টানটান করে কিছুক্ষণ শুয়ে থাকুন এরপর উঠে বসুন।একে ডিপ ব্রিদিং বলা হয় এটি শরীরের জন্য অনেক উপকারী।

ঘুম থেকে উঠে আমাদের মধ্য অনেকেই চা অথবা কিফি পান করে থাকে।আসলে এই চা কফি আমাদের অনেক ক্ষতি করে।চা অথবা কফির পরিবর্তে এক গ্লাস পানি অথবা অন্য কোন পুষ্টিকর খাবার খেয়ে দিন শুরু করা ভালো।বিশেষ করে আমাদের দেশের মহিলারা সকালে কিছু না খেয়েই তাঁদের সাংসারিক কাজ শুরু করেন এটা করা উচিত নয়।কিছু খাবার খেয়ে দিনের কাজ শুরু করা ভালো।

সকালে ঘুম ঠেক উঠে খাল পেটে কখনও ভিটামিন সি আছে এমন কোন ফল খাওয়া থেকে নিজেকে বিরত রাখুন।কেননা খালি পেটে ভিটামিন সি আছে এমন ফল আমাদের পেটে সাইট্রিক অ্যাসিড তৈরি করে।আর সাইট্রিক অ্যাসিড আমাদের পেটে প্রচুর পরিমানে গ্যাস তৈরি করে।

আমাদের মধ্যে অনেকেই সকালে খালি পেটে ব্যায়াম করা শুরু করেন।তাঁদের ধারনা খালি পেটে ব্যায়াম করলে শরীর থেকে খুব দ্রুত অতিরিক্ত ক্যালরি গুলো ঝরে যাবে।এটা সম্পূর্ণ একটি ভুল ধারনা।খালি পেটে ব্যায়াম করা শুরু করে অনেকেই ঠিকমত ব্যায়ামও করতে পারেন না।সুতরাং হালকা কিছু পুষ্টিকর খাবার খেয়ে সকালের ব্যায়াম শুরু করা উচিত।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *